ফুলবাড়ীয়ায় একই মাঠে ৮০টি গরু ১৩০টি খাসি কোরবানী 

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ জুলাই ২০২৩, ১৯:২৬

ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার পুটিজানা ইউনিয়নের বৈলাজান গ্রামে ঈদ উল আজহা উপলক্ষে দেশের বৃহত্তর কোরবানীর মাঠ অনুষ্ঠিত হয় । এ মাঠে এ বছর  ৮০টি গরু ১৩০টি খাসি কোরবানী করা হয়েছে । 

এলাকাবাসী সূত্রে জানা যায়, বৈলাজান মধ্য পাড়া কোরবানীর মাঠটি দুটি ঈদগাহ ও ৫টি মসজিদ সমাজ নিয়ে গঠিত। এ সমাজে সর্বমোট ১৪৯০টি খানা রয়েছে ।সরেজমিনে ঘুরে দেখ জানা যায়, বৈলাজান কোরবানীর মাঠ সকাল ১০টা থেকে শুরু হয় । 

কোবানীর পশুর জবাই, মাংস তৈরির কাজ চলে সন্ধ্যা পযন্ত ।  এ উপলক্ষে কোরবানীর মাঠে বিরাজ করে আনন্দ ঘন পরিবেশ। যে যার যার  কোরবানীর পশু নিয়ে চলে আসে এ মাঠে জবাই,মাংস বানানো বন্টন নিয়ে ব্যস্ত  হয়ে পড়ে সকলেই ।  মাঠে এক পাশে বসে সারি সারি  দোকান। ছোট ছেলে মেয়েরা  আনন্দ উল্লাস করে থাকে। 

এ কোবানীর মাঠের রয়েছে এক ঐতিহৃ  । এখানে কোবানীর পশু জবাই করার পর তা তিন ভাগের ভাগ করা হয় । এক ভাগ  মাংস জমা রাখতে হয় সামাজিক বন্টনের জন্য । । যেখানে জমা রাখা হয় তাকে বলা হয় পঞ্চায়েত। পঞ্চায়েতে দায়িত্বে থাকা সেচ্ছাসেবীরা কোরবানী সমাজের ১৪৯০টি খানার মধ্যে তা সমান হারে বন্টন করে যার যার বাড়ীতে পৌচ্ছে দেওয়ার ব্যবস্থা করে থাকে। পঞ্চায়েত এর দায়িত্বে থাকা মো. হারুন অর রশিদ দুলাল বলেন,  আমাদের এ কোরবানীর মাঠ কবে থেকে শুরু  হয়েছে তা আমরা বলতে পারবো না।

আমাদের  জেটা ১১৬ বছর বয়সে মারা গেছে তিনিও বলে  যেতে পারে  নাই। এ ব্যাপারে কোরবানী মাঠ কমিটির সভাপতি ও  ইউপি সদস্য  শাজাহান মিয়া বলেন, এই কোরবানীর মাঠে আমাদের বাপ দাদারাও কোরবানী করেছে। এটি আমাদের ভাতৃত্তের বন্ধনকে সুদৃড় করে। এটি আমাদের গ্রামের একটি ঐতিহ্য। আমরা এ কোরবানীর মাঠ নিয়ে গর্ব করি  বৈলাজান গ্রামের বাসিন্দা  সুপ্রিম কোর্টের আইনজীবি আলহাজ্ব আবু ইউসুব বলেন, আমরা যারা এলাকার বাহিরে থাকি  কোরবানীর ঈদে গ্রামের  সকলের সাথে দেখা হয় কৌসুল বিনিময় করি এটি খুব ভাল লাগে।

এবিএন/ হাফিজুল ইসলাম স্বপন/অসীম রায় 

এই বিভাগের আরো সংবাদ